আন্তর্জাতিক

সিনেটরদের সৌদি বিষয়ে ব্রিফ করবেন পম্পেও ও ম্যাটিস

সৌদি আরবের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আগামীকাল বুধবার মার্কিন সিনেটরদের ব্রিফ করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও পেন্টাগণ প্রধান জিম ম্যাটিস। গতকাল সোমবার সিনিয়র এক রিপাবলিকান আইনপ্রণেতা একথা জানান।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রিয়াদের প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থন কয়েকজন রিপাবলিকান সদস্যকে হতাশ করেছে। এছাড়া সৌদি নেতৃত্বাধীন বাহিনী প্রতিবেশী ইয়েমেনে অব্যাহতভাবে নির্মম হামলা চালানোর ঘটনা দেশটিকে মানবিক সংকটে ফেলে দিয়েছে। দেশটিতে দুর্ভিক্ষ চলছে। এই মানবিক বিষয়টি নিয়েও মার্কিন আইনপ্রনেতারা উদ্বিগ্ন।

ট্রাম্পের কট্টর সমালোচক হিসেবে পরিচিত সিনেট ফরেন রিলেশনস কমিটির বিদায়ী চেয়ারম্যান বব ক্রোকার সাংবাদিকদের বলেন, সৌদি আরবকে নিয়ে পম্পেও ও ম্যাটিস স্থানীয় সময় সকাল ১১টায় সিনেটের রুদ্ধদ্বার অধিবেশনে ব্রিফ করবেন।

ক্রোকার বলেন, তিনি আরো আশা করেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক গিনা হাসপেলও এই অধিবেশনে উপস্থিত থাকবেন।

গত সপ্তাহে ট্রাম্প সৌদি আরবকে ‘অন্তরঙ্গ অংশীদার’ হিসেবে অভিহিত করে বলেন, জামাল খাশোগি হত্যার পরিকল্পনার ব্যাপারে যুবরাজ মোহাম্মদ বিন সালমান অবগত ছিলেন কিনা তা নিশ্চিত নয়।

রিয়াদ স্বীকার করেছে যে খাশোগি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভিতরে মারা যান।

ট্রাম্প এই হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজের জড়িত থাকার মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রতিবেদনের প্রতিও সন্দেহ প্রকাশ করেন।

সৌদি আরব ও ইয়েমেনের যুদ্ধের ব্যাপারে ক্রোকার বলেন, সেখানে কি হচ্ছে তা প্রশাসনের কাছ থেকে শোনা কঠিন। ইয়েমেন যুদ্ধে যুক্তরাষ্ট্রের অংশ গ্রহণের ইতি টানতে সিনেটর বার্নি স্যান্ডার্স পুনরায় একটি প্রস্তাব পেশ করায় এই ব্রিফিংয়ের আয়োজন করা হচ্ছে।

কয়েক মাস আগে ইয়েমেন যুদ্ধে মার্কিন অংশগ্রহণের ইতি টানতে তিনি আরেকটি প্রস্তাব পেশ করেছিলেন। সেবার অল্প ভোটের জন্য প্রস্তাবটি পাশ হয়নি। এবার প্রস্তাবটি পাশ হতে পারে বলে ক্রোকার ইঙ্গিত দিয়েছেন।

তবে ইয়েমেন যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্রের অংশ গ্রহণের ইতি টানার ব্যাপারে উদ্বেগ জানিয়েছেন রিপাবলিকান সিনেটর ম্যাক্রো রুবিও।

তিনি বলেন, তিনি ওই অঞ্চলে ইরানের প্রভাব ঠেকাতে এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের অংশ গ্রহণকে সমর্থন করেন। তিনি বিশ্বাস করেন সৌদি আরবের কাছে বিক্রিত মার্কিন প্রযুক্তি বেসামরিক প্রাণহানি এড়াতে সহায়তা করবে।