আন্তর্জাতিক

প্যারিসে ট্রাম্প, রবিবার পুতিনের সঙ্গে বৈঠক হচ্ছে না

ফ্রান্স সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার তিনি প্যারিসে পৌছান। এই সময় তার সঙ্গে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ছিলেন। এদিকে আগামীকাল রবিবার রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সম্ভাব্য বৈঠক হচ্ছে না। খবর সিএনএন ও নিউ ইয়র্ক টাইমসের

প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তির ১০০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশ্ব নেতারা প্যারিসে জড়ো হচ্ছেন। তারা বিশ্ব যুদ্ধে নিহতদের স্মরণ করবেন। প্রেসিডেন্ট ট্রাম্প দেশের রাজনীতি এখানে এড়িয়ে চলবেন। তবে তিনি শরণার্থীদের বিষয়টিকে গুরুত্ব দিতে পারেন বলে সূত্র জানিয়েছে। এই অনুষ্ঠানে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ ছাড়া আরো কোনো বিশ্ব নেতার সঙ্গে বৈঠকের সূচি নেই প্রেসিডেন্ট ট্রাম্পের। বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়ার গৃহযুদ্ধ এবং ইরানকে মোকাবেলার উপায় নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। ইউরোপীয় মিত্রদের সঙ্গে সম্পর্ক এই বৈঠকে তেমন গুরুত্ব পাবে না বলে ধারণা করা হচ্ছে। অনুষ্ঠানের ফাঁকে কাল রবিবার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকের কথা জানিয়েছিল ক্রেমলিন। তবে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ওই বৈঠক হবে না।

মুলারকে নিয়ে আশংকা

প্রেসিডেন্ট ট্রাম্প প্যারিসে গেলেও দেশের ভেতর তাকে বিক্ষোভ মোকাবেলা করতে হচ্ছে। অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে বরখাস্ত করার পর নানা আশংকা দেখা দিয়েছে ওয়াশিংটনে। বিশেষ করে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের সঙ্গে রাশিয়ার জড়িত থাকার বিষয়ে তদন্ত করছেন সাবেক এফবিআই প্রধান রবার্ট মুলার। ট্রাম্প বিরোধীরা ধারণা করছেন, তদন্ত বাধাগ্রস্ত করতে প্রেসিডেন্ট ট্রাম্প মুলারকেও সরিয়ে দিতে পারেন। এজন্য বুধবার ওয়াশিংটনে বড় ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়। মুলারকে যাতে প্রেসিডেন্ট ট্রাম্প বরখাস্ত করতে না পারেন সেই বিষয়ে পদক্ষেপ নিতে কংগ্রেসের প্রতি আহবান জানান বিক্ষোভকারীরা।