ক্রীড়াঙ্গন

আজ বাংলাদেশ একাদশে ফিরছেন নাজমুল অপু

‘টু ইন ওয়ান’ সাকিব আল হাসান আর এক নাম্বার ওপেনার তামিম ইকবালকে ছাড়া মাঠে নেমে ভালো খেলা যতটা কঠিন, তার চেয়ে কঠিন একাদশ সাজানো। আজ শুক্রবার ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালের আগে সেই কঠিন কাজটিই করতে হচ্ছে বাংলাদেশ টিম ম্যানেজম্যান্টকে।

সকালে নাস্তার টেবিলে বসে দল সাজানোর কথা ছিল, কিন্তু তা হয়নি। শেষ পর্যন্ত দুবাই স্টেডিয়ামে যাত্রাপথে টিম বাসে উঠার আগেই চূড়ান্ত হয়েছে দল। ফাইনালে একাদশে আসছে একটিমাত্র পরিবর্তন। দলে ঢুকছেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। কার বদলে অপুকে নেয়া হচ্ছে? এ প্রশ্নের উত্তর খুঁজতে জাগো নিউজের পক্ষ থেকে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকে ফোন করা হলে বাংলাদেশ সময় বিকেল সোয়া চারটারও পরে তিনি জানান, মুমিনুল হকের বদলে দলভূক্ত হতে যাচ্ছেন অপু।

তার মানে সৌম্য সরকার একাদশে থাকছেন। মুুমিনুলকে বাদ দেয়া কেন? এ প্রশ্নের জবাবে নান্নু বলেন, ‘দুবাইয়ের উইকেট এবং ভারতীয় লাইনআপের কথা ভেবেই একজন বাড়তি বোলার দলে নেয়ার চিন্তা। আগের ম্যাচে কোনো বাঁহাতি স্পিনার ছিল না এবং ভারতীয় দলে বেশ কজন ডানহাতি ব্যাটসম্যান আছেন, সেই বিবেচনায় নাজমুল অপুকে একাদশে নেয়া হয়েছে।’

এদিকে, ওপেনিং জুটি নিয়ে অনেক কথা উঠছে। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা লিটন দাসের সঙ্গে নতুন কারও ইনিংস সূচনা করার কথা বলেছেন। তাই ওপেনিং জুটিতে পরিবর্তন আসতে পারে, এমন কথা চাউর হয়ে গেছে সমর্থকদের মাঝে।

শেষ পর্যন্ত কে ওপেন করবেন? প্রধান নির্বাচক তা পরিষ্কার না করলেও ভেতরের খবর, সৌম্যরই লিটনের সঙ্গে ওপেন করার সম্ভাবনা খুব বেশি। না হয়, ইমরুল ফিরে যাবেন তার আসল ভূমিকায়। তার মানে, একাদশ দাঁড়াচ্ছে এমন-লিটন, সৌম্য, মিঠুন, মুশফিক, মাহমুদউল্লাহ, ইমরুল, মিরাজ, মাশরাফি, মোস্তাফিজ, রুবেল, অপু।