ক্রীড়াঙ্গন

চাপের মুখে ভালো খেলার কৌশল জানে বাংলাদেশ : ধাওয়ান

এশিয়া কাপের সূচি ঘোষণার পর থেকেই বোঝা যাচ্ছিল যে টুর্নামেন্ট আয়োজক কর্তৃপক্ষ এবারের আসরে তিনবার ভারত-পাকিস্তান দ্বৈরথ মাঠে গড়ানোর পূর্ব প্রস্তুতি নিয়েই রেখেছে। কিন্তু আয়োজকদের সে পরিকল্পনা ভেস্তে দিয়ে পাকিস্তানকে টুর্নামেন্ট থেকে বিদায় করে দিয়েছে বাংলাদেশ।

যার ফলে শুক্রবারের ফাইনালে ভারতের বিপক্ষে পাকিস্তান নয়, খেলবে মাশরাফি বিন মর্তুজার দল। টুর্নামেন্টে এখনো পর্যন্ত খেলা পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে জিতেছে বাংলাদেশ। তিনটি ম্যাচেই একপর্যায়ে বেশ চাপে পরে গিয়েছিল টাইগাররা। সেখান থেকে নিজেদের সেরা ক্রিকেট খেলেই চাপকে জয় করেছে মাশরাফির দল।

মাশরাফি-মুশফিকদের এমন সাহসী ক্রিকেট সমীহ কেড়ে নিতে সক্ষম হয়েছে ভারতীয় ক্রিকেট দলেরও। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান রীতিমতো কথা বলতে থাকেন বাংলাদেশের পক্ষ নিয়েই। তার প্রতিটা জবাবেই যেন ছিল প্রতিপক্ষকে সমীহ করার চেয়ে বেশি কিছু।

সংবাদ মাধ্যম বা ক্রীড়াপ্রেমীরা ফাইনাল ম্যাচটিকে হালকা করে দেখতে চাইলেও, বাংলাদেশ দলকে হালকাভাবে নেয়ার সুযোগ নেই বলে মনে বাঁহাতি এ ওপেনার। তিনি বলেন, ‘বাংলাদেশ ভালো ক্রিকেট খেলে পাকিস্তানকে হারিয়ে এসেছে। তারা যেমন খেলেছে তাতে কুর্নিশ জানাতে হয় বরং বাংলাদেশই এই মুহূর্তে বেটার দল। আমি জানি না আপনারা কীভাবে দেখেন, প্রতিপক্ষ হিসেবে তারা কিন্তু খুব চ্যালেঞ্জিং।’

এসময় ধাওয়ান আরও জানান যে বাংলাদেশ দল বর্তমানে চাপের মুখে লড়াই করতে শিখে গেছে। যা কিনা ক্রিকেটের জন্যও ভালো দিক।

তিনি বলেন, ‘কথার চেয়ে কাজে দেখিয়ে দেয়া ভালো। এদিকটাতেই এখন এগিয়ে গেছে বাংলাদেশ। তারা যে উন্নতি করেছে সেটা তারা নিজেদের পারফরম্যান্স দিয়েই প্রমাণ করে চলেছে। তাদের দলে অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে যারা খেলাটা খুব ভালো বোঝে। তারা খেলার কৌশন জানে, চাপের মুখ থেকে বেরিয়ে আসতে জানে। তারা এখন আর বড় দলের বিপক্ষে ভয় পায় না।’