ক্রীড়াঙ্গন

বাংলাদেশকে ২৭৫ করতেই হবে: সৌরভ

শিরোপা জয়ের লক্ষ্যে বিকেলে তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনাল খেলতে নামছেন মাশরাফিরা। শুক্রবারের ম্যাচে ভারতকে অপ্রতিরোধ্য মনে করছেন দেশটির সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তার মতে, বাংলাদেশকে যদি যদি লড়াই করার জায়গায় থাকতে হয়, তা হলে তাদের আগে ব্যাট করে ২৭৫ রান তুলতেই হবে।

কলকাতার আনন্দবাজার পত্রিকায় লেখা এক নিবন্ধে সৌরভ গাঙ্গুলী এসব মন্তব্য করেছেন। সৌরভ গাঙ্গুলীর মতে, হংকংয়ের বিরুদ্ধে হোঁচট খেয়ে শুরুর পর থেকে রোহিতরা ক্রমশ শক্তিশালী হয়ে উঠেছেন। ফাইনালে ওদের হারানো মোটেই সোজা হবে না। রোহিত ও শিখর ধাওয়ান দুর্দান্ত ফর্মে আছেন। আফগানিস্তানের বিপক্ষে বিশ্রাম নেওয়ার পরে শুক্রবার ওরা নিশ্চয়ই আরও তরতাজা হয়ে উঠবেন। বাংলাদেশকে লড়াইয়ে থাকতে গেলে আগে এই দু’জনকে বাগে আনতে হবে। না হলেই বিপদ। দুই ওপেনারের সেরা ফর্মে থাকা মানে মিডল অর্ডার ব্যাটসম্যানদের বেশি চাপে ভুগতে হয় না।

আজকের ম্যাচে বাংলাদেশকে জিততে হলে অনেক ভালো খেলতে হবে বলে মন্তব্য সৌরভের। তিনি লিখেছেন, বাংলাদেশকে যদি লড়াই করার জায়গায় থাকতে হয়, তা হলে তাদের আগে ব্যাট করে ২৭৫ রান তুলতেই হবে। এর চেয়ে কম রান তুললে কিন্তু ভারতকে হারানো সোজা হবে না। সাকিব আল হাসানের চোট পেয়ে ছিটকে যাওয়াটা মাশরফি মর্তুজাদের পক্ষে মোটেই ভাল খবর নয়।

সৌরভের পর্যবেক্ষণ বড় ম্যাচে বাংলাদেশ বরাবরই মুশফিকুর রহিমের ওপর অতিরিক্ত নির্ভরশীল। তিনি লিখেছেন, সব ম্যাচেই তো আর বিপদ থেকে মুশফিক একাই দলকে টেনে তুলতে পারবেন না। স্টাম্পের পিছনে দাঁড়িয়ে তাকে যে পরিমান চাপ নিতে হয়, তার পরেও মুশফিকুরের কাছ থেকে বাড়তি কিছু আশা করাটা বোধহয় ঠিক না। দলের অন্যদেরও তার পাশে দাঁড়ানো উচিত।