ক্রীড়াঙ্গন

শুধু রাশিয়া নয়, দুবাইয়েও দেখা গেল সেই দৃশ্য

বর্তমান ক্রীড়া জগতে জনপ্রিয় খেলাগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ক্রিকেট। বাইশ গজের ক্রিজে প্রতি বলে বলে যেমন চলে প্রতিযোগিতা, তেমনি গ্যালারিতেও চলে বাঁধ ভাঙ্গা গর্জন। এসবের মাঝেই অনেক সময় এমন কিছু ঘটনা ঘটে যায় যা পুরো বিশ্বকে অবাক করে দেয়। তেমনই এক ঘটনা ঘটে গেল গতকাল এশিয়া কাপের বাংলাদেশ-শ্রীলঙ্কার উদ্বোধনী ম্যাচে।

এদিন ম্যাচটি শেষ হওয়ার পর আমাদের প্রবাসী বাঙালি দর্শকরা গোটা স্টেডিয়াম পরিষ্কার করে দিয়ে গেছেন। তাদের পরিচয় না জানা গেলেও গায়ে পরা টি-শার্ট দেখে বোঝা যাচ্ছে সবাই চট্টগ্রামের বাসিন্দা। কেননা গায়ে পরা টি-শার্টে লেখা ছিল ‘চট্টগ্রাম টাইগারস’।

এদিন ম্যাচটিকে ঘিরে মাঠে প্রবাসী বাংলাদেশি সমর্থকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। ম্যাচের শুরু থেকে একদম শেষ পর্যন্ত, এমনকি ম্যাচ শেষ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানেও গ্যালারি থেকে শোনা গেছে ‘বাংলাদেশ’, ‘বাংলাদেশ’ স্লোগান। দূর দেশে খেলতে গিয়েও মাশরাফিরা যেন পাচ্ছিলেন নিজ মাটির গন্ধ, নিজ দেশের সমর্থন।

এশিয়া কাপের উদ্বোধনী সেই ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানের বিশাল ব্যবধানে হারায় বাংলাদেশ। রানের হিসাবে প্রতিযোগিতায় এটি বাংলাদেশের সবচেয়ে বড় জয়। তাই এই প্রবাসী বাঙালিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুল করেননি টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুধু ধন্যবাদ জানিয়েই ক্ষান্ত হননি বাংলাদেশ দলপতি, আসরে নিজেদের প্রথম জয়টাও উৎসর্গ করেছেন প্রবাসী বাঙালিদের জন্যই।

উল্লেখ্য, এর আগে ২০১৪ রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের সঙ্গে জাপান হেরে গেলেও ম্যাচ শেষে গ্যালারিতে থাকা সব ময়লা নিজ হাতে পরিষ্কার করে গিয়েছিলেন জাপানিরা। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সেই দৃশ্য ছড়িয়ে পড়েছিল। এবার প্রবাসী টাইগার ভক্তরাও ম্যাচ শেষে গ্যালারিতে থাকা ময়লা পরিষ্কার করে মাঠ ত্যাগ করলেন। যা এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।