ক্রীড়াঙ্গন

ইনিয়েস্তার জন্য অপেক্ষা জিদানের

ক্যাম্প নূ’তে রিয়াল মাদ্রিদ বার্সেলোনাকে গার্ড অব অনার দেয়নি। তবে শেষ এল ক্লাসিকো খেলা ইনিয়েস্তাকে বিশেষভাবে সম্মান জানিয়েছেন জিদান। বুকে জড়িয়ে ধরে জানিয়েছেন বিদায় বার্তা। আর ইনিয়েস্তাকে বিদায় জানানোর জন্য জিদান নিয়েছেন পাঁচ মিনিট সময়। পাঁচ মিনিট ধরেই ইনিয়েস্তাকে শুভেচ্ছা জানিয়েছেন রিয়াল কোচ।

স্প্যানিশ টেলিভিশন মোভিস্টার জিদানের সঙ্গে ইনিয়েস্তার উষ্ণ আলিঙ্গনের মুহূর্তটি ধারণ করেছে। এছাড়া জিদান ইনিয়েস্তার জন্য অপেক্ষা করছিলেন সেই মুহূর্তও ক্যামেরা বন্দি করেছে টেলিভিশন চ্যানেলটি।

এর আগে রিয়াল কোচ জিনেদিন জিদান ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলেন, ইনিয়েস্তা আর দশটা ফুটবলারের মতো নন। তিনি মানুষ হিসেবে অনন্য। এছাড়া ২০১০ বিশ্বকাপে ১১৬ মিনিটে গোল করে দেশকে বিশ্বকাপ এনে দেওয়া ইনিয়েস্তার অন্তত একটি ব্যালন ডি’অর জেতা উচিত ছিল বলে মনে করেন রিয়াল কোচ।

রিয়াল মাদ্রিদ এবং স্পেন তারকা সার্জিও রামোস তার জাতীয় দলের সতীর্থ ইনিয়েস্তার সঙ্গে আর লা লিগার ম্যাচে মুখোমুখি হবেন না। যদিও রাশিয়া বিশ্বকাপে কাঁধে কাঁধ মিলিয়ে খেলবেন তারা। তবে ভবিষ্যতে আবার ইনিয়েস্তার বিপক্ষে বা একই ক্লাবে খেলার সম্ভাবনার কথা জানিয়ে রাখলেন তিনি।

রামোস বলেন, ‘ক’বছর পর তার সঙ্গে চীনে হয়তো আমার দেখা হবে।’ এসময় রামোস এল ক্লাসিকোতে রেফারিং নিয়ে প্রশ্ন তোলেন। তিনি মনে করেন, মাঠের মধ্যের বিতর্ক বিশ্লেষণ করা খেলোয়াড়দের কাজ নয়। ওটা দেখার জন্যই মাঠে রেফারি থাকেন।

তবে রেফারির তাদের বিপক্ষে না গেলে ম্যাচটি রিয়াল জিততে পারতো বলে মনে করেন রামোস। তিনি বলেন, ‘আমরা মাঠে ভালো ফুটবল খেলেছি। আমরা তাদের লিগে অপরাজিত থাকার রেকর্ডটি ভাঙতে পারতাম। তবে কিয়েভে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের জন্য এটা ভালো প্রস্তুতি।’