সারাদেশ

ড. কামালের বক্তব্য ঐক্যফ্রন্টের নয় : ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জামায়াতের সঙ্গে জোট নিয়ে আলোচনা করবে বিএনপি। আমরা নিজেদের মধ্যে এ নিয়ে এখনও কোনো আলাপ-আলোচনা করিনি। তবে আমাদের দলের পক্ষ থেকে আমরা এ বিষয়টি নিয়ে আলোচনা করব।

সোমবার দুপুরে সিলেটের হযরত শাহজালাল (রহ.)-এর মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

জামায়াতকে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে করা এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, জামায়াত নিয়ে ড. কামাল হোসেনের বক্তব্য গণফোরামের দলীয় বক্তব্য। এটি ঐক্যফ্রন্টের বক্তব্য নয়। এ বক্তব্য সামগ্রিকভাবে ওনার দলের।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন দেশের রাজনৈতিক ইতিহাসের একটি অত্যন্ত কলঙ্কিত অধ্যায় উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, দখলদারি সরকার দেশের জনগণের ভোটের অধিকার হরণ করে নিয়ে গেছে এবং সংবিধান লঙ্ঘন করেছে। জনগণের রায়কে ডাকাতি করে নিয়ে গেছে তারা। সারাদেশে সবার চোখে-মুখে একটা শোকের চিত্র ফুটে উঠেছে। এর কারণ জনগণ তাদের অধিকার প্রয়োগ করতে পারেনি।

আগামী মার্চ মাসে উপজেলা নির্বাচন প্রসঙ্গে ফখরুল বলেন, উপজেলা নির্বাচন অথবা স্থানীয় সরকার নির্বাচনগুলো সরকারের পরিবর্তন ঘটায় না। এমনকি রাষ্ট্র পরিচালনার দায়িত্বের কোনো পরিবর্তন ঘটায় না। তাই এ নির্বাচনগুলো মুখ্য নয়।

ফখরুল আরও বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট অটুট আছে, ঐক্যফ্রন্টের মধ্যে কোনো প্রকার সমস্যা নেই। রাজনৈতিক দলগুলোর পরস্পরের কিছুটা অমিল থাকতে পারে, এটা স্বাভাবিক। কিন্তু আমাদের ঐক্য অটুট।

আজ (সোমবার) বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশ বিমানের একটি নিয়মিত ফ্লাইটে ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে নিয়ে সিলেট পৌঁছান মির্জা ফখরুল। তার সঙ্গে রয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু প্রমুখ।

মাজার জিয়ারত শেষে সিলেটের বালাগঞ্জে ভোটের দিন গুলিতে নিহত ছাত্রদল নেতা সায়েম আহমদ সোহেলের বাড়ি যান ঐক্যফ্রন্ট নেতারা। সেখানে নিহতের মা-বাবাকে সান্ত্বনা দেন তারা।

এ সময় মির্জা ফখরুল বলেন, এই জালিম সরকারের হাত থেকে কেউ রক্ষা পাচ্ছে না। এদের কাছে সোহেল হত্যার বিচার চেয়ে লাভ নেই। জনগণের সরকার প্রতিষ্ঠার মাধ্যমে সোহেলসহ সব হত্যা ও নির্যাতনের বিচার করা হবে।

জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে বিএনপির দলীয় প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদির, জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, সাধারণ সম্পাদক আলী আহমদ ও মহানগর বিএনপি সভাপতি নাসিম হোসাইন প্রমুখ।