অর্থনীতিব্যবসা-বানিজ্য

ডিএসইএক্স থেকে বাদ ১৭ কোম্পানি, যুক্ত হলো ১৫টি

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স থেকে ১৭টি কোম্পানি বাদ পড়েছে। একই সঙ্গে সূচকটিতে নতুন করে যুক্ত হয়েছে ১৫টি কোম্পানি। সোমবার ডিএসই থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জাননো হয়েছে। আগামী ২০ জানুয়ারি থেকে এটি কর্যকর হবে।

ডিএসই জানিয়েছে, ডিএসইএক্স’র শর্ত পূরণে ব্যর্থ হওয়ার কারণে ডিএসইএক্স সূচকটি থেকে ১৭টি কোম্পানি বাদ পড়েছে। আর শর্ত পূরণ করায় সূচকটিতে নতুন করে ২০টি কোম্পানি যুক্তি হয়েছে।

ডিএসইএক্সে থেকে বাদ পড় কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- অগ্রণী ইন্স্যুরেন্স, এরামিট সিমেন্ট, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ডাইং, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, ইমাম বাটন, মেঘনা পেট, মিথুন নিটিং, মুন্নু জুট স্টাফলার্স, প্রিমিয়ার সিমেন্ট, রিলায়েন্স ইন্স্যুরেন্স, শ্যামপুর সুগার মিল, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং এবং জিল বাংলা সুগার মিল।

অপরদিকে ডিএসইএক্সে নতুন যুক্তি হওয়া কোম্পানিগুলো হলো- নাহি অ্যালুমেনিয়াম, আলিফ ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, ভিএফএস থ্রেড ডাইং, ওয়াইম্যাক্স ইলেকট্রোড, প্রগতী ইন্স্যুরেন্স, অ্যাডভেন্ট ফার্মা, ইন্ট্রাকো রিফুয়েলিং, আমান কটন, সিলভা ফার্মাসিউটিক্যাল, এশিয়া প্যাসেফিক জেনারেল ইন্স্যুরেন্স, কুইন সাউথ টেক্সটাইল, এমএল ডাইং, সোনারগাঁও টেক্সটাইল এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স।

এদিকে ডিএসইর বাছাই করা সূচক ডিএসই-৩০ থেকে পূবালী ব্যাংক, বিবিএস কেবলস এবং কনফিডেন্স সিমেন্ট নতুন করে যুক্ত হয়েছে। এই তিনটি কোম্পানি সূচকটিতে যুক্ত হওয়ায় বাদ পড়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক, হাইডেলবার্গ সিমেন্ট এবং ওরিয়ন ফার্মা। ডিএসইএক্স সূচকের মতো ডিএসই-৩০ সূচকের পরিবর্তন আগামী ২০ জানুয়ারি থেকে এটি কর্যকর হবে।