রাজনীতি

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি পদে আলোচনায় সুমন

ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার বুড়াইচ গ্রামের সন্তান মোঃ মাহাবুব-উল-আল সুৃমন আসন্ন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থী।
গত ২৬ এপ্রিল ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সম্মেলনহয়েছে, নেতৃত্ব নির্বাচনে আওয়ামীলীগ এর সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষনা দেন যে, কোনো প্রার্থীর নাম প্রস্তাব ও সমর্থনের প্রয়োজন নেই। যোগ্যতার ভিত্তিতে পারিবারিক ব্যাকগ্রাউন্ড ও মেধা- এসব বিবেচনায় নিয়ে সিলেকশন পদ্ধতিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হবে।

তাই সম্মেলন হলেও কমিটি গঠনকে কেন্দ্র করে ছাত্রলীগ নেতাকর্মীদের মাঝে চাঙ্গাভাব সৃষ্টি হয়েছে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত নেতাকর্মীদের মাঝে নানা উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। সভাপতি পদপ্রার্থী হিসেবে যারা রাজপথে ও সমাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় আছেন,তাদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সদ্য বিদায়ী সহ- সভাপতি মোঃ মাহাবুব-উল-আলম সুমন মোঃ মাহাবুব-উল-আলম (সুমন) সাবেক উপ ছাত্রবৃত্তি বিষয়ক সম্পাদক, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ, সাবেক যুগ্ন-সাধারণ সম্পাদক, ঢাকা পলিটেকনিক ইন্সঃ ছাত্রলীগ।
সদস্য, তেজগাঁও শিল্পাঞ্চল থানা ছাত্রলীগ । তার প্রার্থীতা নিয়ে ফেইসবুক স্ট্যাটাসে শত শত আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের সমর্থন লক্ষ্য করা গেছে।

সুমনের রাজনৈতিক পথচলা ও নেতৃত্বগুণ সহ পারিবারিক, সামাজিক ও শিক্ষার বিষয় বিবেচনা করলে তিনিই সভাপতি পদে যোগ্যতাবলে এগিয়ে আছে।

খোঁজ নিয়ে জানা যায় ,সুমন ঢাকা পলিটেকনিক থেকে মেকানিকাল ডিপার্টমেন্ট থেকে ডিপ্লোমা শেষে এখন সোনারগাঁ ইউনিভার্সিটি থেকে একই বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারি এর অর্ধায়নরত।

মোঃ মাহাবুব-উল-আলম সুমন ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটে ছাত্রলীগে নেতৃত্বের সময়কালে ক্যাম্পাসে অস্থিতিশীল রাজনৈতিক অতীত ইতিহাস পরিহার করে সুশৃঙ্খল ছাত্র রাজনীতির মুল চালিকায় আনার অগ্রসৈনিক, ২০০৮ এর নির্বাচনে অত্যন্ত দক্ষতার সাথে বি,এন,পির ঘাটি হিসাবে সীকৃত বেগুবাড়ী বস্তিসহ তেজগাঁও শিল্পাঞ্চল থানার অধিকাংশ সেন্টারের সাধারন ভোটারদের সার্বিক সহযোগীতার মাধ্যমে বিএনপি-জামাতের দুর্শাসন ও নৈরাজ্য থেকে মুক্তি ও জননেত্রী শেখ হাসিনার নৌকা প্রতিকে বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামালের বিজয় নিশ্চত করতে স্থানীয় আওয়ামীলীগ নেতা শফিউল্লাহ শফির নেতৃত্বে উল্লেখযোগ্য ভুমিকা পালন করেন। তিনি বিএনপি জামাতের অগ্নি সন্ত্রাস নৈরাজ্য প্রতিহতে সামনে থেকে নেতৃত্বদান করে ঢাকা পলিটেকনিক কে জঙ্গী ও সন্ত্রাস মুক্ত করায় সামনে থেকে নেতৃত্ব দেন।

৫ জানুয়ারী গনতন্ত্রের মুক্তি ও নির্বাচনে সামনে থেকে নেতৃত্বদান করেন, ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থী প্রায়াত মেয়র আনিসুল হকের নির্বাচনে ঢাকা মহানগর ছাত্রলীগ নেতা হিসাবে ৬ নং ওয়ার্ডে দায়িত্ব পালন করেন, সুমন সব সময় সাধারন ছাত্রসমাজের পাশে থেকে সকলের অগ্রযাত্রা নিশ্চিত ও বঙ্গবন্ধুর আদর্শে উদবুদ্ধ করার এক সাহসী যোদ্ধা।

এ ব্যাপারে সুমনের জন্মভুমি আলফাডাঙ্গা ও এর পার্শবর্তী এলাকায় খোজ নিয়ে জানা যায়, দীর্ঘদিন যাবত বাংলাদেশ ছাত্রলীগ পরিবারে বৃহত্তর ফরিদপুরের অনেক নেতার জন্ম হলেও আরজিনাল ফরিদপুর বাসীরা নেতৃত্ব থেকে বঞ্চিত, এবার সুমনের রাজনৈতিক দক্ষতা ও পরিশ্রমী নেতা হিসাবে সবাই আশাবাদী, যে ফরিদপুর বাসীদের নেতৃত্ব শুণ্যতা কাটাতে জননেত্রী শেখ হাসিনা উল্লেখ যোগ্য ভুমিকা রাখবেন।

এ বিষয়ে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সদ্য বিদায়ী সহ-সভাপতি মাহাবুব-উল-আলম সুমন একজন নিরঅহংকারী, পরিশ্রমী, সদাহাস্যজ্জল, সাহসী, পরোপকারী ও রাজপথ থেকে গড়ে ওঠা ছাত্রনেতা। সে প্রকৃত মুজিব আদর্শের এক অগ্রসৈনিক। সুমন একজন ছাত্রনেতা হিসেবে নিজের ক্লিন ইমেজ দিয়ে সবার কাছে গ্রহণযোগ্য ও জনপ্রিয় হয়ে উঠেছেন। ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের নেতা কর্মীদের একটা বড় অংশই সুমনকে সভাপতি হিসেবে দেখতে চায়।

Leave a Reply