আন্তর্জাতিক

পাকিস্তানের কয়লা খনিতে বিস্ফোরণ; ১৬ শ্রমিক নিহত

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের মারওয়াহ এলাকার একটি কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৬ খনি শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। বিস্ফোরণের ফলে খনির ভেতরে ভূমিধসের ঘটনায় আহত হয়েছেন আরো নয় শ্রমিক।খবর বিবিসি, পার্স টুডে সহ আন্তর্জাতিক গণমাধ্যম সমূহের।

 

ইরান ও আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের গ্যাস-সমৃদ্ধ বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা থেকে ৪৫ কিলোমিটার পূর্বে মারওয়াড় এলাকাটি অবস্থিত।

কোয়েটার পদস্থ সরকারি কর্মকর্তা জাওয়াদ শাহওয়ানি জানিয়েছেন, কয়লা খনি বিস্ফোরণের ঘটনায় আহত নয় জনের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন, বিস্ফোরণের সময় খনিটিতে মোট ২৫ শ্রমিক কাজ করছিলেন।

গ্যাস বিস্ফোরণের ফলে সৃষ্ট অভ্যন্তরীণ ভূমিধসে নিহত শ্রমিকদের মৃতদেহ মাটির গভীরে চাপা পড়েছে জানিয়ে শাহওয়ানি বলেন, মৃতদেহগুলো বের করে আনতে সময় লাগবে।

 

পাকিস্তানের খনিগুলোতে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা নেই এবং নিরাপত্তাগত দিক দিয়ে আন্তর্জাতিক মান বজায় রাখা হয় না বলে কুখ্যাতি রয়েছে।

২০১১ সালে বেলুচিস্তানের আরেকটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় ৪৩ শ্রমিক নিহত হয়েছিলেন।

পাকিস্তানের চারটি প্রদেশের মধ্যে বেলুচিস্তান সবচেয়ে বড়। সেখানকার জনগণ দীর্ঘদিন ধরে অভিযোগ করছেন, সরকার ওই প্রদেশের জনগণকে সেখানকার তেল ও গ্যাস সম্পদের ন্যায্য হিস্যা দিচ্ছে না। বেলুচিস্তানের প্রাকৃতিক সম্পদ থেকে উপার্জিত অর্থ পাকিস্তানের অন্যান্য প্রদেশের উন্নয়নে খরচ করা হলেও এই প্রদেশ অনুন্নত রয়ে গেছে বলেও তারা অভিযোগ করছেন। এ ধরনের অভিযোগকে ভিত্তি করে বেলুচিস্তানে বিচ্ছিন্নতাবাদী তৎপরতাও চালাচ্ছে কোনো কোনো গোষ্ঠী।

Leave a Reply