আন্তর্জাতিক

জাতিসংঘে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিথার নওয়ার্ট

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখাপাত্র ও ফক্স টেলিভিশনের সাবেক সংবাদ উপস্থাপক হিথার নওয়ার্টকে নিয়োগ দিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী গত শুক্রবার নওয়ার্টকে মনোনয়নের ঘোষণা দিয়েছেন তিনি।

গত শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘হিথার নওয়ার্টকেই মনোনয়ন দেব আমি। কেননা সে খুবই বুদ্ধিমান, স্মার্ট ও গতিশীল একজন মানুষ। আমি মনে করি তাকে সবাই শ্রদ্ধা করবে।’

জাতিসংঘে নিযুক্ত বর্তমান মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি গত অক্টোবরে ঘোষণা দিয়েছেন, চলতি বছরের শেষে জাতিসংঘের পদ থেকে ইস্তফা দেবেন তিনি। তবে এ নিয়োগের ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন হিথার নওয়ার্ট ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

নিকি হ্যালির পদত্যাগের ঘোষণা আসার পর প্রথমদিকে সাবেক ডেপুটি সেক্রেটারি দিনা পাওয়েল ও ট্রাম্পকন্যা ইভাঙ্কার নাম শোনা গেলেও পরে রিপাবলিকানদের পছন্দের তালিকায় চলে আসেন হিথার নওয়ার্ট। দলীয় সিদ্ধান্তের প্রেক্ষিতে শুক্রবার নওয়ার্টকে মনোনয়ন দেয়ার ঘোষণা দেন ট্রাম্প।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ৪৮ বছর বয়সী হিথার নওয়ার্টের মনোনয়ন চূড়ান্ত করে তাকে নিয়োগ দিতে হলে প্রয়োজন হবে মার্কিন সিনেটের অনুমোদন। ২০১৭ সালের এপ্রিলে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে নিয়োগ দেয় ট্রাম্প প্রশাসন।