আন্তর্জাতিক

রাশিয়াকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের

সিরীয় বিদ্রোহীদের ব্যবহার করা রাসায়নিক অস্ত্রের ব্যাপারে মিথ্যা তথ্য দিয়েছে রাশিয়া। এমন অভিযোগে শুক্রবার রাশিয়াকে হুঁশিয়ার করে দিয়েছে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ২৪ নভেম্বর বিদ্রোহীরা সরকার নিয়ন্ত্রিত আলেপ্পো নগরীতে হামলায় ক্লোরিনযুক্ত রাসায়নিক অস্ত্র ব্যবহার করে।

এদিকে সিরিয়ার সরকারি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, আলেপ্পো নগরীতে বিদ্রোহীদের রাসায়নিক অস্ত্রের হামলায় প্রায় ১শ’ সিরীয়কে শ্বাসক্রিয়ার জটিলতার কারণে হাসপাতালে ভর্তি করা হয়।

বিদ্রোহীদের এমন হামলার জবাবে রাশিয়া, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে যুদ্ধরত বিদ্রোহীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি ইদলিবে বিমান হামলা চালায়। এতে মধ্য-সেপ্টেম্বরে করা একটি অস্ত্র বিরতি চুক্তি প্রশ্নের মুখে পড়ে।

যুক্তরাষ্ট্র জানায়, আলেপ্পোতে হামলায় ক্লোরিনযুক্ত অস্ত্রের ব্যবহারের খবর যে মিথ্যা ছিল, সে ব্যাপারে ‘বিশ্বাসযোগ্য তথ্য’ রয়েছে। এছাড়া এমনও তথ্য রয়েছে যে, সেখানে হামলায় রাশিয়া ও সিরিয়ার সৈন্যরা টিয়ার গ্যাস ব্যবহার করে। এদিকে ব্রিটেন জানায়, হামলায় বিদ্রোহীদের পক্ষে ক্লোরিনযুক্ত অস্ত্রের ব্যবহার করা প্রায় অসম্ভব।