আন্তর্জাতিক

ট্রাম্পের দুই ঘনিষ্ঠের তদন্তে বাধাগ্রস্তের বিষয় তুলে ধরবেন মুলার

সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টিমের সঙ্গে সম্ভাব্য রুশ যোগসাজশের বিষয়ে তদন্ত এগিয়ে চলছে। এরই ধারাবাহিকতায় তদন্তে প্রেসিডেন্ট ট্রাম্পের দুই ঘনিষ্ট সহযোগীর ভূমিকা তুলে ধরতে চলেছেন স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল শুক্রবার মুলার এই তথ্য প্রকাশ করবেন বলে রয়টার্সের খবরে জানানো হয়।

মুলার গত মাসে ট্রাম্পের সাবেক প্রচারণা টিমের চেয়ারম্যান পল ম্যানাফোর্টকে অভিযুক্ত করে বলেন, সহায়তার অঙ্গীকার করার পরও তিনি প্রসিকিউটরদের কাছে মিথ্যা বলেছেন। মুলার ওয়াশিংটনের ফেডারেল আদালতে এই অভিযোগের বিষয়ে তথ্য পেশ করবেন বলে জানানো হয়। এর মধ্যে ম্যানাফোর্টের ব্যবসা বা ইউক্রেনে রুশ স্বার্থের পরামর্শক প্রতিষ্ঠানের বিষয়ে নতুন তথ্য থাকতে পারে বলে খবরে বলা হয়।

অন্যদিকে ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনের বিরুদ্ধে দণ্ডের মেমো পেশ করছে মুলারের দফতর ও নিউ ইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট। গত আগস্ট মাসে নিউ ইয়র্ক কোর্টে আর্থিক অপরাধের দায় স্বীকার করে নেন মাইকেল কোহেন। একইসঙ্গে তদন্তের বিষয়ে কংগ্রেসের কাছে মিথ্যা বলার কথাও স্বীকার করেন। এই দুই অভিযোগে সাজার বিষয়টি একজন বিচারকই নির্ধারণ করবেন। তবে মুলার নতুন কোনো তথ্য দিচ্ছেন কিনা সেদিকেই থাকছে সবার নজর। যদিও আইনজীবী কোহেন স্বীকার করেছেন যে, ২০১৬ সালের নির্বাচনের প্রচারণার সময় ক্রমলিনের কাছে সহায়তা চেয়েছিলেন।

মুলারের এই তদন্তকে সব সময় সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন নির্বাচনে রাশিয়ার সঙ্গে তার প্রচারণা টিমের যেকোনো ধরনের যোগসাজশের অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি। এমনকি ট্রাম্প অভিযোগ করে বলেছেন, তার সাবেক সহযোগিদেরকে তার বিরুদ্ধে নির্বাচনী প্রচারণা ও ব্যবসায়িক লেনদেন নিয়ে মিথ্যা বলতে তদন্তকারীরা চাপ প্রয়োগ করছে।